আমি অটোরিক্সা চালক গফফার আহমেদ

আমি অটোরিকশা চালক গফফর আহমেদ!!
---- দেবশ্রী মজুমদার
আমাকে রাস্তার নাম জিজ্ঞেস করো! কোন
জায়গায় যেতে হবে বলো-- ফতেপুর? রামগড়?
জীনমাতা? আমি পথ দেখাবো!আমার কাজ
সেটাই!
আমি গফফর আহমেদ...! সকালে অটোরিকশা
নিয়ে বের হই পেটের টানে! বাড়িতে পোষ্য
আছে। গায়ে গতরে খেটে রুটি রোজগার করি,
ভিখ মেঙে নয়! তাই ধর্মীয় শ্লোগান নয়...
তোমরা শ্রী রামের কথা বলে, আমার দাড়ি ধরে
টেনেছো, সামনের দুটো দাঁত ভেঙে দিয়েছো! শ্রী
রামের ভক্ত সেজেছো! কিন্তু শ্রী রাম কি চান
সেটা জানো না...
আমি তোমাদের বলি তাঁর মুখ নিঃসৃত বাণী...
'লোকাহ সমস্তাহ সুখিনো ভবন্তু'। এর অর্থ
জানো? সর্বত্র সকলে সুখে থাকুক।
জানি, এ মর্মকথা বোঝার হৃদয় থাকা চাই!
হৃদয়বান কখনো ক্রোধ করে না...
এটাও তাঁর কথা!
শ্রী রামকে প্রতি মুহূর্তে লাঞ্ছিত করার আগে,
পারো তো ভেবো গফফর আহমেদের কথা খান।
বয়স কম নয় আমার! বছর বাঁহান্ন। যাহা বাহান্ন
তাহাই তিপান্ন-- এভাবে চলতে পারো যত মূক
বধির আছো এ পৃথিবীর!
তোমাদের নিরবতা, তোমাদের পরাজয় জেনো!
আমি মিঃ গফফর আহমেদ, শুধু আমার বয়স
না, সময়টাকে একটু মেনো।

     

Comments